1. admin@dailyajkerkhabar.com : daily :
করোনার ভ্যাকসিন তৈরির অগ্রগতি জানাল চীনা প্রতিষ্ঠান - দৈনিক আজকের খবর
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:২১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশনা সম্পাদক মুহসিন আল জাবির ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের  সভাপতি মাওলানা তোফায়েল গাজালি ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক তানজিল আমির হাতিয়ায় রাতের আঁধারে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা লকডাউনের মধ্যে ইউএনওর নৈশ ভোজের আয়োজন হাতিয়ায় ৫ দোকানীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত স্কুলের সামনে খালের উপর দোকান নির্মাণ নিয়ে দ্বন্দ্ব হাতিয়ায় এবার ইউএনওর প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছেন শিক্ষকরা যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে আল-জাজিরার বিরুদ্ধে মামলা মাদ্রাসার ও এতিমখানা’র জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

করোনার ভ্যাকসিন তৈরির অগ্রগতি জানাল চীনা প্রতিষ্ঠান

অর্ণব ঘোষ
  • আপডেট : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ৫১২ Time View
করোনার ভ্যাকসিন তৈরির অগ্রগতি জানাল চীনা প্রতিষ্ঠান

ভ্যাকসিন তৈরিতে দ্রুত এগিয়ে যাচ্ছে চীন। দেশটির ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির একটি কোভিড-১৯ ভ্যাকসিন চীনে মানবপরীক্ষার দ্বিতীয় ধাপে প্রবেশ করেছে। গতকাল শনিবার বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চায়নিজ একাডেমি অব মেডিকেল সায়েন্সের অধীনে থাকা ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির গবেষকেরা এর আগে পোলিও এবং হেপাটাইটিস এ-র জন্য ভ্যাকসিন তৈরি করেছেন। তাঁরা কোভিড-১৯-এর জন্য একটি নিষ্ক্রিয় ভাইরাসের ভ্যাকসিনের প্রথম পর্বের পরীক্ষা চালিয়ে সফল হওয়ার দাবি করেছেন।

চায়না ডেইলি ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিনটির দ্বিতীয় ধাপের পরীক্ষায় মানবদেহে এর রোগ প্রতিরোধ ক্ষমতা নিরূপণ ও নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করা হবে। এটি চীনের দক্ষিণ-পূর্ব ইউনান প্রদেশে পরীক্ষা করা হচ্ছে।

গত মে মাসে ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজির গবেষকেরা ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষা শুরু করেন। সিচুয়ান প্রদেশের ওয়েস্ট চায়না সেকেন্ড ইউনিভার্সিটি হাসপাতালে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ২০০ স্বেচ্ছাসেবী ভ্যাকসিন গ্রহণ করেছিলেন।

এই ইনস্টিটিউটের পক্ষ থেকে ইউনান প্রদেশের কুনমিংয়ে ভ্যাকসিন উৎপাদন কারখানা স্থাপন করা হচ্ছে বলে জানানো হয়েছে। চলতি বছরের শেষ দিকে এ কারখানা থেকে ভ্যাকসিন উৎপাদন শুরু করবে তারা।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিন গবেষণার ক্ষেত্রে দারুণ সক্ষমতা ও অভিজ্ঞতা রয়েছে চীনা প্রতিষ্ঠানটির। এর আগে পোলিও ভ্যাকসিন তৈরি করে চীনের অনেক শিশুকে রক্ষা করেছে প্রতিষ্ঠানটি।

চীনে এখন পর্যন্ত পাঁচটি ভ্যাকসিন ক্লিনিক্যাল পরীক্ষার জন্য অনুমোদন পেয়েছে। বিশ্বে যতগুলো ভ্যাকসিন ক্লিনিক্যাল পরীক্ষা পর্যায়ে গেছে, তার ৪০ শতাংশই চীনে। এমনটাই দাবি করেছে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© (কপিরাইট):  2010 | দৈনিক আজকের খবর কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত
Theme Customized BY LatestNews