1. admin@dailyajkerkhabar.com : daily :
ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশনা সম্পাদক মুহসিন আল জাবির - দৈনিক আজকের খবর
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশনা সম্পাদক মুহসিন আল জাবির ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের  সভাপতি মাওলানা তোফায়েল গাজালি ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক তানজিল আমির হাতিয়ায় রাতের আঁধারে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা লকডাউনের মধ্যে ইউএনওর নৈশ ভোজের আয়োজন হাতিয়ায় ৫ দোকানীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত স্কুলের সামনে খালের উপর দোকান নির্মাণ নিয়ে দ্বন্দ্ব হাতিয়ায় এবার ইউএনওর প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছেন শিক্ষকরা যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে আল-জাজিরার বিরুদ্ধে মামলা মাদ্রাসার ও এতিমখানা’র জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশনা সম্পাদক মুহসিন আল জাবির

স্টাফ রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭৪ Time View

স্টাফ রিপোর্টার : আলেম সাংবাদিক ও গণমাধ্যমকর্মী লেখক-সম্পাদকদের নিয়ে গঠিত বাংলাদেশ ইসলামিক জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশনা সম্পাদক নির্বাচিত হয়েছেন দৈনিক যুগান্তরের রিপোর্টার ও ইসলামিক ফাউন্ডেশনের লেখক ও গবেষক মুহসিন আল জাবির । বৃহস্পতিবার রাতে রাজধানীর পল্টনস্থ একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে সংগঠনটির। এতে দেশের শীর্ষ জাতীয় দৈনিকের ধর্ম বিভাগের লেখক, সম্পাদক ও সাংবাদিকরা অংশ নেন। অনুষ্ঠানে দৈনিক যুগান্তরের সহ সম্পাদক মাওলানা তোফায়েল গাজালিকে সভাপতি এবং দৈনিক আলোকিত বাংলাদেশের সহ সম্পাদক মুফতি মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট একটি কমিটি ঘোষণা করা হয়।

মুহসিন আল জাবির ১৯৮৯ সালের ১৯ আগস্ট নোয়াখালীর হাতিয়া উপজেলার একটি অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। যে পরিবারে তিনি জন্মগ্রহণ করেন সেখানে ইসলাম শিক্ষাকে বেশি একটা গুরুত্ব দেয়া হতো না। কিন্তু তাঁর নানা ছিলেন বিখ্যাত আলেম মৌলবি সুলতান। মা ছিলেন কোরআনের হাফেজ। মায়ের কাছেই কোরআন ও অন্যান্য প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। তারপর পিতার আদেশে স্কুলে সপ্তত শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন। কিন্তু তাঁর প্রচণ্ড ঝোঁক ছিল ইসলাম শিক্ষার দিকে। স্বপ্ন ছিল বড় মাওলানা হওয়ার। একদিন পরিবারের কাউকে না জানিয়ে এলাকার এক আলেমের সঙ্গে মুন্সিগঞ্জ চলে আসেন। সেখানে কোলাপাড়ার এক কওমি মাদরাসায় পড়াশোনা শুরু করেন। মাওলানা পড়ার মাঝমাঝি সময়ে কোরআনের হেফজ শেষ করেন। তিনি একাধারে হিফজ, দাওরা (মাওলানা) ও ইফতা (মুফতি) পড়া শেষ করেছেন। আরবি ভাষা ও ইসলাম শিক্ষার পাশাপাশি তিনি বাংলা ভাষা ও সাহিত্যের ওপর পড়া ও গবেষণা শুরু করেন। ২০০৮ সালে সাংবাদিকতায় ‘রিপোর্টিং ও ফিচার লিখন প্রশিক্ষন’ ডিপ্লোমা সম্পন্ন করেন। ২০০৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যের ওপর সঙ্কলিত তাঁর প্রথম বই ‘কলমচর্চা’ প্রকাশিত হয়। তার একবছর পেেরই ২০১০ সালে প্রকাশিত হয় তাঁর ঐতিহাসিক সঙ্কলন ‘কালের সেরা ভাষণ।’ বিখ্যাত এই প্রতিভান্বিত আলেম লেখক ও গবেষকের রচিত, অনূদিত ও সম্পাদিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলÑ ধর্মের জয়গান (২০০৯), দরসে তিরমিজি {৪-খণ্ড অনুবাদ ৪-খণ্ড মৌলিক, ৮-খণ্ডে সমাপ্ত} (২০১৩-২০১৮), আল কালামুল মাহমুদ ফি হল্লি সুনানে আবি দাউদ {৭-খণ্ডে সমাপ্ত} (২০১৭), শরহে ইবনে মাজাহ (২০১৮), তাকরিরে মুয়াত্তা মালিক (২০১৮), তাকরিরে মুয়াত্তা মুহাম্মাদ (২০১৮), শরহে মুসলিম {৭-খণ্ডে সমাপ্ত} (২০১৯), আত-তাশরিহুল হাবি শরহে ত্বহাবি (২০১৯)। এ ছাড়া ছোট-বড় তাঁর ৫০ টিরও অধিক বই বাজারে রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ‘ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ’ -এ ২০১১ সাল থেকে এ পর্যন্ত ফ্রিল্যান্সার গবেষক হিসেবে নিয়োজিত থেকে বিভিন্ন গবেষণা প্রবন্ধ ও বিশ্বকোষ প্রজেক্টে কাজ করে যাচ্ছেন। গত একযুগ ধরে বিভিন্ন পত্র-পত্রিকায় বিভিন্ন কলাম ও প্রবন্ধ লিখে আসছেন। বর্তমানের দৈনিক যুগান্তরে রিপোর্টার পদে নিয়োজিত আছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© (কপিরাইট):  2010 | দৈনিক আজকের খবর কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত
Theme Customized BY LatestNews